সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

মোরাকাবা

অকুফের মানি এবে শোনো খবর।
নিরবধি নেগাদারি কলব উপর ॥
কলব প্রভুর নাম করিছে স্মরণ।
হর হালে তার পরে ধেয়ান রাখন ॥
তবেই কলব ঘর জন্মিবে খেয়াল।
সে খেয়ালে মন ভাব হইবে উজ্জ্বল ॥
মোরাকেবা হবে তায় খুলিবে নূর।
রঙ্গ রঙ্গ মোকাশেফা হইবে জহুর ॥
মোশাহেদা হবে তার হয়ে গেলে ফানা।
তখন প্রভুর জাত পাইবে ঠিকানা ॥

☆ দ্বিতীয় মোরাকাবা -
অকুফে আদদী ও পাছ আনপাছ
ভাটা উজান দুই দম আসে আর যায়।
ভাটাতে আল্লার নাম ‘হু’ নামে উজায় ॥
ভাটা উজান দুই ধার করিলে সাধন।
তাহাতে প্রকাশ পাবে গোপন রতন ॥
উঠাইতে মণি মুক্তা দোন দরিয়ার।
কোরানে ইশারা কথা আসিয়াছে তার ॥
قوله تعالى
(কাওলাহু তাআলা)
ويخرج منهما اللؤلؤوالمرجان
(ওয়াইয়াখরুজু মিনহুমা লু’লউ ওয়াল্ মারজান)
كرنگاه دارى پاس انفاس -
به سلطانى رسا ندت ازبن پاس -
ترايك پند بس دوهود عالم -
كه پرنيايد زجانت بسى خدادم -
(কার নেগা দারি পাছ্ আনফাছ্
বে সুলতানি রেঁছানাদাত আজইয়ে পাছ্
তেরা এক পান্দে বাছ্ দোহুদ্ আলম
কে পর না ইয়া ইদ্ জাঁ জান্নাত
বাছে খোদ আদম )
যদি তুমি নেগা রাখ পাছ আন পাছ।
ফানা ফিল্লায় পৌঁছাইবে সেই আনপাছ ॥

☆ তৃতীয় মোরাকাবা -
সম, সম, দম, দম রাখন খেয়াল।
স্মরণ করিনু কত ভুলি কত কাল ॥
হায় ভুলে গিয়েছিনু আপনা মাবুদ।
ভুলে দুর স্মরণেতে মাবুদ মৌজুদ ॥
এহাতেও মোরাকাবা খুলিবে উহার।
কিন্তু ভুল হতে চাই রতে হুসিয়ার ॥

☆ চর্তুথ মোরাকাবা -
লা-ইলাহা নফি বটে ইল্লাল্লাহ্ এছবাত।
নাহিক দ্বিতীয় সাঁই সার এক জাত ॥
ঘুমাইবে পেচ দিয়া লতিফার পর।
নহে কলবেতে শুধু মারিবে টক্কর ॥
তাহাতে হালাত যত হইবে বাহের।
মোশাহেদা হবে জাত পাইবে জাহের ॥
পথিকের ডাহিন পদ চালাইবা কালে।
নফি শব্দ কহে আর বামে এছবাত বলে ॥
আসেক পথের পরে যায় সপাসপ।
প্রত্যেক কদমে নফি করে দপাদপ ॥
পদের পৃষ্ঠের পরে তাহার নজর।
এহাতে তাজল্লি তার হয় বহুতর ॥
তাহাতে হইবে ফানা চিনিবে মোকাম।
যত চলে তত তার বাড়িবে আরাম ॥

☆ পঞ্চম মোরাকাবা -
উচা পরে চলে কিবা নিম্নদিক যায়।
নফি ও এছবাত শুধু করিলে তাহায় ॥
ছালেকের যে মোকাম আছয় উরুজ।
এরূপ জেকেরে তার খুলিবে বুরুজ ॥
ঘোরে যদি ছালেকান নিজ পদ ভরে।
আজব তাজল্লি হবে তাহার উপরে ॥
পথিকের চলা কালে ঢোলে যদি হাত।
তাহতেও ছালেকান পাইবে হালাত ॥

☆ ষষ্ঠ মোরাকাবা -
মধ্যস্থল দুই চক্ষু গুরুর যথায়।
খেয়ালি নজরে যদি চলিবে রাহায় ॥
খুলিবে তাহার পরে শত কেরামত।
উর্ধ্বপানে ভেদাভেদ জানিবে আলবৎ ॥
পশর উদয় হবে পিছ পানে তার।
দীপ তুল্য পাবে তারে আরসের সার ॥
মাহমুদা মাকামের খুলিবে দুয়ার।
আরসের রাজধানী প্রকাশ ভান্ডার ॥
মোখালেফ পরে সেই আসিবে গালেব।
ফলিবে অদন্য ফল যাহার তালেব ॥
হাটিলে দৌড়িয়া তার কেবা লাগ পায়।
রাখিনু ভেদের কথা খুলিব কোথায় ॥

☆ সপ্তম মোরাকাবা -
ছাওয়ারিতে ছালেকান হইলে ছওয়ার।
নিমিষে মোকাম খোলে তাজল্লির দ্বার ॥
গুরু রূপ দীপ তত্ত্ব করিলে তখন।
ঘোর যাবে নূর পাবে দেখিবে রৌশন ॥
প্রদীপ পশর যেন করে অন্ধকার।
চক্ষু বিনা অন্ধ নহে আর কিবা তার ॥
শশীর আলোক জ্যোতে রাতে পূর্ণিমার।
পূলকে পথিক যেন বিনাশে আন্ধার ॥

☆অষ্টম মোরাকাবা -
করাল পাথর কিবা নগীনা উপর।
এক দৃষ্টে ছালেকান করিলে নজর ॥
জেকের তরক্কি হবে ছাড়িবে ফিকির।
প্রকাশ্য নজর তার হয়ে যাবে ধীর ॥
তেনকালে মন চক্ষু হইবে রৌশন।
দেখিবে ত্রিজগন্নাথ তাজল্লি মগণ ॥
পাইবে আন্ডার খোলে এ সাত ভান্ডার।
গহন কানন আছে পেটেতে মশার ॥
মাছের বয়জার পেটে সাত সমুদ্দুর।
নানাবিধ মীন আদি হাঙ্গর ডংকুর ॥
খুজিলে পুতের পেটে মাতা দুধ খায়।
পুত্র গতি বিনে মাতা করে হায় হায় ॥
ফলেতে রয়েছে মিষ্ট মিষ্টে আছে ফল।
জলেতে রয়েছে মীন মীনে আছে জল ॥
খুজিলে স্ত্রীর পেটে পতির জনম।
শেষেতে প্রথম আছে নাস্তিতে আলম ॥
আন্ধারে আনওয়ার আর কুফরেতে নূর।
বেহেস্তে ইবলিস আর দোজখেতে হুর ॥
ইবলিছের গলে গাথা পেগাম্বরী হার।
তেকারণে তার দমে ফাঁশিল সংসার ॥
সকলে কি বুঝে হেন চিকণ রচনা।
কেমনে অন্ধল পাবে প্রদীপ ঠিকানা ॥

☆ নবম মোরাকাবা -
গহন কানন কিবা পাতায় পাতায়।
ছালেকান করে যদি দৃষ্টিপাত তায় ॥
হেরিবে রঙ্গের ফুল রঙ্গের কানাই।
হইবে তাজল্লি কত লেখা জোখা নাই ॥
নজর হইবে ফানা কল্পনা সকল।
হইবে শরীর ফানা হৃদয় বিমল ॥
দেখে বটে নজরেতে ফানা সমুদয়।
ভাব বিনা বদনেতে রবে না নিশ্চয় ॥
আহারে এহেন ভাব হইবে যাহার।
কি ভয় তাহার বল জগত মাঝার ॥

☆ দশম মোরাকাবা -
মহীপরে শূন্য ভরে আকাশের তলে।
একদৃষ্টে রবে যদি ভাবুক সকলে ॥
হেরিবে কদম্ব ফুল গোলাকার চাক।
হৃদয় আসন তান দেখিয়া অবাক ॥
দেখিবে মস্তক নূর তাজল্লির ভাবে।
দেখিবে মস্তকে শুধু যত ইতি ভবে ॥
হেরিয়া হইবে ফানা তাহার ভিতর।
ফলিবে বাকা ফল ফানা আগে কর ॥
মজমুয়া ফাতুয়াতে
اما التجلى فى صورة الانسان
فهوا جمع وافضل تجليه -
(আম্মাত্তাজ্জাল্লি ফি ছুরাতিল্ ইনসানো
ফাহুয়া আজমাউ ওয়া আফজালু তাজাল্লিহা।)
মানব ছুরত পরে যে তাজল্লি হয়।
উত্তম তাজল্লি তাহা জানিবে নিশ্চয় ॥
যে ভাব উত্তম হবে তাজল্লির ফল।
ফানাওল ফানা সেই জানিবে কেবল ॥

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সাধনা ও সিদ্ধি

সাধনা ও সিদ্ধি ‘সাধনা’ ও ‘সিদ্ধি’ বস্তু দুটি কি? ইহা আমাদের ভালো করে জেনে নেওয়ার দরকার। প্রথমত ‘সাধনা’ অর্থাৎ অভিষ্ট লক্ষ্যে পৌঁছাইবার জন্য যে পরিশ্রম বা যে কাজগুলো স...

মোরাকাবা তত্ত্ব

মোরাকাবা بسم الله الرحمن الرحيم মোরাকাবার বিবরণ ১। প্রশ্ন - মোরাকাবা কাহাকে বলে ? উত্তর - (আমলী জিকিরের পরে জিকিরে  মা’রুফ বা প্রচলিত) জিকির দুই প্রকার, জিকিরে লেছানী অর্থ...

দমের সাধন

দমের সাধন একুশ হাজার ছয়'শ বারে আসা-যাওয়া করে, কে থাকে ও বন্ধু আমার ঘরে। ডান নাসিকা কে দক্ষিণ অার বামকে বামই বলে, দমের ঘরে দেখব এবার কী এমন খেলা চলে! ডান আর বামে চলেরে দম বারো...